সবজি চাষ করে স্বচ্ছলতার মুখ দেখেছেন গাজীপুরের সুরাইয়া

মানবিক সাহায্য সংস্থা (এমএসএস)-এর ০১নং জোনের অন্তর্ভূক্ত ১১নং এরিয়ার ১২৯নং শাখার সদস্য মোসাঃ সুরাইয়া। অভাবের সংসারে লেখাপড়া চালিয়ে যেতে না পারায় মাত্র ১৮ বছর বয়সে গাজীপুরের পুবাইলের ছোট কয়ের গ্রামের বাসিন্দা মোঃ নাসির মিয়ার সাথে বিয়ে হয় তাঁর। নাসির পেশায় কৃষক। নতুন সংসার গুছিয়ে উঠতে না উঠতেই পরপর তিন সন্তানের জন্ম দেন সুরাইয়া। ফলে সংসারের খরচ বেড়ে যায় কয়েকগুণ। স্বামীর সামান্য উর্পাজনে সন্তানদের ভরণপোষণ চালানো তাঁদের জন্য কঠিন হয়ে পড়ে।

সুরাইয়া সিদ্ধান্ত নেন ঋণ নিয়ে তিনিও উপার্জনের কোনো উপায় বের করবেন। পরিকল্পনা অনুযায়ী ২০২০ সালে তিনি মানবিক সাহায্য সংস্থার মহিলা ঋণদান কর্মসূচির সঙ্গে যুক্ত হয়ে ঋণ নিয়ে তাঁর জমিতে শাক-সবজি চাষ শুরু করেন। এসএমপি প্রকল্প থেকে তিনি এ পর্যন্ত দুই বার ঋণ নিয়েছেন। শাক-সবজির চাষের পাশাপাশি তিনি গরুর খামারও তৈরি করেছেন। তাঁর খামারে ৭-৮ জন লোকের কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে। বর্তমানে প্রতি মাসে সুরাইয়ার আয় ৩০-৪০ হাজার টাকা। ঋণ পরিশোধের পাশাপাশি তিনি সঞ্চয়ও করছেন। এছাড়া আগের টিনের বাড়ির জায়গায় তিনি এখন আধাপাকা বাড়ি তুলেছেন।

শাক-সবজি চাষের পাশাপাশি গরুর খামারের পরিসর বৃদ্ধি করার চিন্তা-ভাবনা করছেন সুরাইয়া। এর ফলে অনেক লোকের কর্মসংস্থানের ব্যবস্থা করে অসহায় মানুষের পাশে দাঁড়াবেন বলে আশা প্রকাশ করেন। তাঁর এ ভালো অবস্থানে আসার পেছনে গুরুত্বপূর্ণ অবদান রাখায় তিনি এমএসএস- এর প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন।

  • SHARE

Latest Stories