পোল্ট্রি খামারি রেহানার সফলতার গল্পে এমএসএস

চাপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার পোল্লাডাঙ্গা গ্রামের একজন সফল নারী উদ্যোক্তা রেহানা বেগম। শুধু কৃষিকাজের উপর নির্ভরশীল থাকায় রেহানার সংসারের আর্থিক অবস্থা একসময় শোচনীয় পর্যায়ে ছিল। পারিবারিক আর্থিক দৈন্যতা কাটাতে এরপর রেহানা যুক্ত হন মানবিক সাহায্য সংস্থা (এমএসএস) এর মহিলা ঋণদান কর্মসূচির সঙ্গে। স্বামী মো: মোস্তফা কামালকে সাথে নিয়ে পোল্ট্রি ব্যবসার মাধ্যমে রেহানা জয় করেছেন দারিদ্রতাকে।

মানবিক সাহায্য সংস্থার (এমএসএস) এর ১০ নং জোনের অন্তর্ভূক্ত ৩০ নং এরিয়ার ১৩৫ নং শাখার একজন ঋণী সদস্য রেহানা বেগম। দুই বছর আগে এমএসএস থেকে ঋণ নিয়ে রেহানা-মোস্তফা দম্পত্তি গড়ে তোলেন ’মোস্তফা পোল্ট্রি ফার্ম ’ নামের একটি প্রতিষ্ঠান। যার ব্যবসায়িক মূলধন এখন প্রায় আট লক্ষ টাকা। কর্মচারীর বেতন এবং সব খরচ বাদ দিয়ে তাদের মাসিক আয় এখন ৫০ হাজার টাকা। পারিবারিক চাহিদা মেটানোর পাশাপাশি এই টাকা থেকে কিছু ভবিষ্যতের জন্য সঞ্চয় করছেন বলে জানিয়েছেন রেহানা।

ইচ্ছেশক্তি এবং একটু সহযোগিতা পেলে যে সাবলম্বী হওয়া যায় আশেপাশের মানুষের কাছে এমনই এক দৃষ্টান্ত উপস্তাপন করেছেন রেহানা-মোস্তফা দম্পতি। ভবিষ্যতে পোল্ট্রি খামার সম্প্রসারণসহ একাধিক মানুষের কর্মসংস্থার সৃষ্টির পরিকল্পনা রয়েছে তাদের।

পরিবারে স্বচ্ছলতা ফিরিয়ে আনতে পাশে থাকার জন্য মানবিক সাহায্য সংস্থার প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন রেহানা-মোস্তফা দম্পতি।

মানবিক সাহায্য সংস্থার মহিলা ঋণদান কর্মসূচির অধীনে বর্তমানে ১৭০,৭০৭ জন সক্রিয় সদস্য রয়েছে যার মধ্যে ঋণী সদস্যের সংখ্যা ১৪৫,১২৩ জন।

  • SHARE

Latest Stories