রেহেনা-আজিজের পরিবারে সুদিন ফিরিরেছে এমএসএস

বগুড়ার সাবগ্রাম ইউনিয়নের গোবরধনপুর গ্রামের অসচ্ছল রেহেনা-আজিজ দম্পত্তির পরিবারে সুদিন ফিরিয়েছে মানবিক সাহায্য সংস্থা (এমএসএস) এর মহিলা ঋণদান কর্মসূচি। বাড়ির পাশের পতিত জমিতে ফলের বাগান করে নিজেদের অবস্থার পরিবর্তন করছেন এই দম্পত্তি।

রেহেনা বেগম মানবিক সাহায্য সংস্থার ২নং জোনের অন্তর্ভূক্ত ১৭নং এরিয়ার ৮১নং শাখার সদস্য। তার স্বামীর নাম আঃ আজিজ মিয়া। ২০১৯ সালে শখের বশে বাড়ির পাশের পতিত জমিতে একটি ফল বাগান করেন রেহেনা-আজিজ দম্পত্তি। তবে বাগান করার কিছু দিনের মধ্যেই তারা আর্থিক ও কারিগরি সমস্যার সম্মুখীন হোন। পরবর্তীতে এমএসএস-এর ঋণ ও উপজেলা কৃষি অফিস হতে কারিগরি সহায়তা গ্রহনের মাধ্যমে তারা বাগানটি সম্প্রসারণ করেন।

বর্তমানে তারা দেশের বিভিন্ন অঞ্চল হতে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে চারা ও কাটিং সংগ্রহ করে বাগানে রোপন করে উন্নত মানের ফল উৎপাদনের মাধ্যমে বেশ সুনাম অর্জন করেছেন। তাদের বাগানে রয়েছে চায়না কমলা, বলসুন্দরী কুল (বরই), ভিয়েতনামী মাল্টা, ভারতীয় উন্নত মানের কমলা, আঙ্গুরসহ আরো বিভিন্ন প্রজাতির ফল। এছাড়াও তারা বাগানে মরিচ, ফুলকপি, টমেটো, হলুদ ও রসুনের মত ফসল চাষ করে বাড়তি আয় করছেন। ভবিষ্যতে বাগান আরো সম্প্রসারণ করার পরিকল্পনা রয়েছে তাদের।

রেহেনা বেগমের মতে মানবিক সাহায্য সংস্থার সহযোগিতা ছিল বলেই আজ তারা স্বচ্ছলভাবে দিনযাপন করছেন। তাই এমএসএস- এর প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন রেহেনা-আজিজ দম্পতি।

  • SHARE

Latest Stories