আত্মবিশ্বাসী রিতার সফলতার গল্প

জীবনে সফল হতে চাইলে কেবল মনে সাহস আর আত্মবিশ্বাস থাকাই যে যথেষ্ট সেটাই করে দেখিয়েছেন নওগাঁ জেলার রানীনগরের দিনমজুর রিতা বেগম।

বিয়ের পর থেকেই স্বামীর সংসারে অভাব অনটনে দিন কাটত রিতার। সন্তান জন্মের পর অভাব অনটন আরো বাড়তে শুরু করে। পারিবারিক আর্থিক দৈন্যতা দূর করার উপায় খুঁজতে রাণীনগর উপজেলার স্থানীয় কাপড় তৈরির কারিগরদের সাথে আলোচনা করেন তিনি। ইতোমধ্যে জানতে পারেন ক্ষুদ্র ও প্রান্তিক মানুষের মাঝে সহজ শর্তে ঋণ বিতরন করে মানবিক সাহায্য সংস্থা (এমএসএস)।

সহজ শর্তে ঋন গ্রহন করে অর্ধেক টাকায় মাদুর তৈরির মেশিন কিনেন রিতা। আর বাকি অর্ধেক দিয়ে কাঁচামাল কিনে ব্যবসা শুরু করেন। প্রথম বছরই মাদুর বিক্রি করে লাভের মুখ দেখেন। পরবর্তীতে সেই লাভের টাকায় এমএসএস এর কর্মীদের পরামর্শে গরু কিনেন। বর্তমানে রিতার মাসিক আয় প্রায় ৩৫ হাজার টাকা। লাভের টাকায় নিজস্ব জমিতে টিনের ঘর তোলার পাশাপাশি সন্তানদের স্কুলের খরচও মেটাতে পারছেন।

এমএসএস ৫নং জোনের ২২নং এরিয়ার ৮৭নং শাখার সদস্য রিতা বেগম বলেন, “আমার আয় পূর্বের তুলনায় প্রায় তিনগুণ বেড়েছে। আমার তৈরি মাদুর স্থানীয় বাজারেই বিক্রি হচ্ছে। কাপড় বাজারজাতকরণসহ সব কাজে আমার স্বামী যথেষ্ট সাহায্য করছে এবং উৎসাহ প্রদান করেছে। আমার ভবিষ্যত পরিকল্পনা আরও মেশিন কিনে কর্মী নিয়োগ দিয়ে মাদুর তৈরীর ব্যবসা সম্প্রসারণ করা। এমএসএস যেভাবে সব সময় আমার পাশে থেকেছে তার জন্য আমি কৃতজ্ঞ। ভবিষ্যতেও আমি তাদের সাহায্য ও পরামর্শ কামনা করছি।”

  • SHARE

Latest Stories