ফল চাষী মুক্তার হোসেনের সাফল্যের সঙ্গী এমএসএস

বগুড়ার শাহজানপুর উপজেলায় ফল চাষে সফলতার মুখ দেখেছেন মুক্তার হোসেন। মানবিক সাহায্য সংস্থা (এমএসএস) এর অর্থায়নে বছর কয়েক আগে নিজের স্বল্প জমিতে পেঁপে ও লেবুর বাগান করেছিলেন তিনি। এ বছর লক্ষাধিক টাকার ফল বিক্রির স্বপ্ন দেখছেন মুক্তার হোসেন। তার সাফল্য দেখে ফল চাষে উদ্বুদ্ধ হচ্ছেন স্থানীয় কৃষকেরা।

আট বছর বয়সেই পিতৃহারা হলে পরিবারের সদস্যদের মুখে খাবার তুলে দিতে ফল বিক্রি শুরু করেন মুক্তার হোসেন। ২০১২ সালে মুক্তারের বিয়ের পর সংসারে ব্যয় বাড়লেও সে অনুপাতে তার আয় বাড়েনি। উৎপাদনমুখী কিছু করার চিন্তাভাবনা থাকলেও পর্যাপ্ত জায়গা-জমি না থাকায় অর্থ সহায়তাও পাচ্ছিলেন না তিনি।

এসময় তিনি পাশে পান এমএসএসকে। সংস্থা থেকে জামানতবিহীন ২০,০০০ টাকা ঋণ সহায়তা নিয়ে ১০ শতাংশ জমিতে ২০১৭ সালে পেঁপে ও লেবুর বাগান করেন মুক্তার। এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি তাকে। বর্তমানে মুক্তারের ফল বাগানের জমির পরিমান প্রায় ১৩৫ শতক। বাগান থেকে প্রতি মাসে ৩০ হাজার টাকা আয় করছেন তিনি।

মানবিক সাহায্য সংস্থার ২নং জোনের ২৬নং এরিয়ার ১২৩নং শাখার সফল এ সদস্য জানান, “শুরু পেঁপে ও লেবুর মাধ্যমে হলেও বর্তমানে বাগান মালিকদের কাছ থেকে বিভিন্ন জাতের ফল ক্রয়ের পাশাপাশি ভাল জাতের চারা, কাটিং, কলম সংগ্রহ কওে নিজের বাগান সম্প্রসারিত করছেন তিনি।”

এমএসএস এর প্রতি কৃতজ্ঞতা প্রতাশ করে মুক্তার বলেন, “জামানতবিহীন ঋণ প্রদান করে এমএসএস আমার অভাব দূর করেছে। উদ্যোক্তা হিসেবে পরিচিতি দিয়েছে। আমি এমএসএস এর প্রতি কৃতজ্ঞ।”

  • SHARE

Latest Stories