ভিন্নধর্মী উদ্যোগে সফল নারী উদ্যোক্তা জাহানারা

সবজির খোসা ছাড়ানোর কাজ সহজ করার জন্য মেশিন তৈরি করেই সফল উদ্যোক্তা বনে গেছেন ঢাকার কেরানীগঞ্জ উপজেলার ফতেনগর গ্রামের বাসিন্দা জাহানারা আইয়ুব। মানবিক সাহায্য সংস্থা (এমএসএস) এর আর্থিক সহযোগিতায় জাহানারা জয় করেছেন দারিদ্রকে।

জাহানারা আইয়ুব এমএসএস এর ৭নং জোনের ১৩নং এরিয়ার ৫২নং শাখার একজন ঋণী সদস্য। বছর কয়েক আগেও জাহানারার সংসার নির্ভর ছিল স্বামী আইয়ুব আলীর আয়ের উপর। পেশায় যিনি একজন গার্মেন্টস মেশিনারিজ মেকানিক।

মাসিক ২৫ হাজার টাকা আয় দিয়ে চারজনের সংসারের ব্যয় মেটাতে প্রতিনিয়তই হিমশিম খেতে হয় জাহানারা আইয়ুবকে। আর্থিকভাবে সচ্ছল হওয়ার লক্ষ্য নিয়ে জাহানারা যুক্ত হন এমএসএস এর মহিলা ঋণদান কর্মসূচির সাথে। গড়ে তোলেন ‘জান্নাতুল এন্টারপ্রাইজ’ নামক একটি ব্যবসা প্রতিষ্ঠান। বর্তমানে তার ব্যবসায়িক মূলধন প্রায় ১২ লক্ষ টাকা।

চার জন কর্মচারীর বেতন ও আনুষাঙ্গিক খরচ বাদে জাহানারা মাসিক আয় এখন ৬০ হাজার টাকা। ব্যবসায়িক আয় থেকে ইতোমধ্যে জাহানারা বসত বাড়ি পাঁকা করার পাশাপাশি মেয়েদের পড়াচ্ছেন ভালো শিক্ষা প্রতিষ্ঠানে।

একজন সফল নারী হিসেবে এলাকাজুড়ে ব্যপক পরিচিতি পেয়েছে জাহানারা আইয়ুব। পরিবারের দিন বদলে ভূমিকা রাখার জন্য জাহানারা কৃতজ্ঞতা প্রকাশ করেন এমএসএস এর প্রতি।

  • SHARE

Latest Stories