স্ট্রবেরি চাষে নাজমুলের সাফল্য

শীতপ্রধান দেশের ফল হিসেবে স্ট্রবেরির প্রচলন থাকলেও প্রান্তিক কৃষকদের কল্যাণে এখন বাংলাদেশেও স্ট্রবেরি চাষ ব্যাপক পরিচিতি লাভ করেছে। এমন প্রান্তিক কৃষকদের তালিকায় এবার যুক্ত হলেন চাপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার পারকালুপুর ইউনিয়নের নাজমুল। মানবিক সাহায্য সংস্থা (এমএসএস) এর সহযোগিতায় স্ট্রবেরি চাষে সফলতা পেয়েছেন তিনি।

২০১৯ সালে এমএসএস এর ঋণদান কর্মসূচির সাথে যুক্ত হন নাজমুল। ঋণ নিয়েও প্রথম দিকে নানাবিধ কারিগরি সমস্যার কারণে আর্থিকভাবে খুব একটা লাভবান হতে পারেননি তিনি। পরবর্তীতে তার চাচার পরামর্শে স্ট্রবেরি চাষে আরো মনযোগী হোন এবং সাফল্যের মুখ দেখেন।

বর্তমানে কর্মচারীদের বেতন ও আনুসাঙ্গিক খরচ বাদে নাজমুলের মাসিক আয় প্রায় ৪০,০০০ টাকা। তবে পুরো কৃতিত্ব একা না নিয়ে এই সাফল্যের অর্ধেক ভাগ নাজমুল দিয়েছেন স্ত্রী রোকসানা বেগমকে দিতে চান নাজমুল। স্ত্রীর সহযোগীতা ও আত্মত্যাগ ছিল বলেই তিনি এই পর্যন্ত আসতে পেরেছেন বলে জানান। বর্তমানে নাজমুলের চাষকৃত এই স্ট্রবেরী চাপাইনবাবগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানের স্ট্রবেরীর চাহিদা মেটাচ্ছে।

নিজের সাফল্যগাঁথা বলতে গিয়ে নাজমুল ভুলে যাননি মানবিক সাহায্য সংস্থার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করতে।  ১০ নং জোনের অন্তর্ভূক্ত ১৩৬ নং শাখার এই ঋণী সদস্য জানান, “আমি চাচার পরামর্শে স্ট্রবেরি চাষাবাদ শুরু করলেও ঋণদানসহ বিভিন্ন সময়ে নানা রকম সাহায্য করেছেন এমএসএস এর কর্মকর্তারা। আমার এই সাফল্যের অংশীদার তারাও।”

মানবিক সাহায্য সংস্থার মহিলা ঋণদান কর্মসূচির অধীনে বর্তমানে ১৬৫,৮৩২ জন সক্রিয় সদস্য রয়েছে যার মধ্যে ঋণী সদস্যের সংখ্যা ১৩৯,৬৯৩ জন।

  • SHARE

Latest Stories