শিরিনা বেগমের সফলতার গল্পে এমএসএস

পাবনার ঈশ্বরদী উপজেলার ভারইমারী গ্রামের সফল নারী উদ্যোক্তা শিরিনা বেগম। প্রতিবেশীর অনুপ্রেরণায় মূলা চাষে আর্থিকভাবে লাভবান হয়েছেন তিনি।

বছর কয়েক আগেও শিরিনার পরিবারে অর্থের অভাবে অভাব-অনটন লেগেই থাকতো। স্বামী সেলিম মালিথা তখন কৃষি কাজের সাথে যুক্ত থাকলেও সাংসারিক ব্যয় মেটাতে তার আয় ছিল অপ্রতুল। মূলত স্বামীর কষ্ট লাঘব ও প্রতিবেশীর অনুপ্রেরণাতেই শিরিনা মূলা চাষ শুরু করেন। বছর না ঘুরতেই স্বামী-স্ত্রীর কায়িক পরিশ্রমে সংসারের আয় পূর্বের তুলনায় দ্বিগুণ হয়েছে যা ক্রমবর্ধমান রয়েছে। লাভের টাকায় ইতোমধ্যে বাড়ি পাকাঁসহ দুই মেয়েদের শহরের স্কুলে ভর্তি করিয়েছেন।

মানবিক সাহায্য সংস্থার ৭  নং জোনের ২০ নং এরিয়ার ১২৭ নং শাখার এই সদস্যের সাফল্য দেখে উৎসাহিত হচ্ছেন আশেপাশের অন্য নারীরা। মূলা চাষে সফলতার পর অন্যন্য সবজি চাষের মাধ্যমে আয় বাড়ানোর পরিকল্পনাও রয়েছে শিরিনার।

শিরিনা বেগম বলেন, “নিজেদের প্রয়োজন মেটানোর পর স্থানীয় বাজারে  মূলা বিক্রি করে মাসে ৩০ হাজার টাকার মতো আয় করছি। আমার দেখাদেখি আশপাশের অনেক নারীরা মূলা চাষ করে স্বাবলম্বী হওয়ার চেষ্টা করছে। যা আমাকে অনেক আনন্দ দেয়। । এমএসএস এর ঋণদান কর্মসূচি আমার মতো অনেক নারীকে অর্থ সাহায্য দিয়ে তাদের সাবলম্বী করে তুলছে। আমি এমএসএস এর প্রতি কৃতজ্ঞ। ”

 

  • SHARE

Latest Stories