অদম্য মাহফুজার অগ্রযাত্রার সঙ্গী এমএসএস

”একটা সংসারে তো কম লাগে না। কেবল দুধের ব্যবসা কইরা সংসার চালাতে আমার স্বামী হিমশিম খাচ্ছিল। প্রতিদিনই অভাব-অনটন নিয়া আমাদের ঘরে অশান্তি হইতো। এরপর ভাবলাম নিজেরা একটা গাভী কিনা দুধ বেচলে হয়তো সংসারে আয় উন্নতি বাড়বো।”- কথাগুলো হাসতে হাসতেই বলছিলেন পাবনা জেলার আটঘরিয়া উপজেলার বাসিন্দা মাহফুজা খাতুন।

সেই একটি মাত্র গাভী থেকে আজ ’মাহফুজা ডেইরি ফার্ম’ নামক এক গরুর খামারের মালিক মাহফুজা খাতুন। দারিদ্রতাকে দূর করে পরিবারের সদস্যদের মুখে হাসি ফুটিয়েছেন তিনি। আশেপাশের এলাকায় পরিচিতি লাভ করেছেন একজন সফল উদ্যোক্তা হিসেবে। তিনি মানবিক সাহায্য সংস্থার ০৭ নং জোনের ৩৫ নং এরিয়ার ৭৩ নং শাখার একজন ঋণী সদস্য।

স্বামী মন্টু মিয়াকে নিয়ে দিন-রাতের অধিকটা সময় এখানেই ব্যয় করছেন মাহফুজা। ডেইরি ফার্ম’ থেকে মাহফুজার বর্তমান মাসিক আয় ৩০ হাজার টাকার বেশি। ঋণের কিস্তি ও পারিবারিক ভরনপোষন মেটানোর পর তিনি প্রতি মাসে কিছু টাকা সঞ্চয়ও করছেন ফার্ম থেকে। তবে এতেই সন্তুষ্ট থাকতে চান না মাহফুজা। বরং খামার সম্প্রসারণ করে তার খামারে কিছু মানুষের কর্মসংস্থান সৃষ্টি করতে চান।

মাহফুজা খাতুন বলেন, “ভবিষ্যতে আমি এই খামারের পরিসর আরও বাড়াতে চাই। আমার ইচ্ছা কোরবানির ঈদে আমার খামারের গরু কিনতে মানুষজন আসবে।“ এমএসএস এর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে তিনি বলেন, এমএসএস পাশে না থাকলে আমার এই অগ্রযাত্রা কখনোই সম্ভব হতো না। আমি সব সময় এমএসএস এর মঙ্গল কামনা করি।

মানবিক সাহায্য সংস্থার মহিলা ঋণদান কর্মসূচির অধীনে বর্তমানে ১৬৫,০২৫ জন সক্রিয় সদস্য রয়েছে যার মধ্যে ঋণী সদস্যের সংখ্যা ১৩৭,৪৪০ জন।

  • SHARE

Latest Stories