ছাগল পালনে শিরিনা খাতুনের পরিচিতি লাভ

পরিবারে অভাব-অনটন খুব একটা ছিল না। স্বামী হোমিওপ্যাথি ডাক্তার। কিন্তু বিএ পাস শিরিনা খাতুনের প্রবল ইচ্ছে ছিল নিজের একটা পরিচিতি তৈরি করার। এমএসএস এর ঋণ সহায়তায় ছাগল পালন করে নিজের সেই ইচ্ছে পূরণ করেছেন নাটোর সদর উপজেলার পাইকপাড়া ইউনিয়নের এই বাসিন্দা ।

শিরিনা খাতুনের খামারে দেশি প্রজাতির পাশাপাশি রয়েছে বিদেশী ছাগল। পরিবারের আয় পূর্বের তুলনায় কয়েকগুণ বৃদ্ধি পাওয়ায় স্বামী মোঃ আব্দুল ওয়ারিশ খুশি। সকল খরচ বাদে ছাগলের খামার থেকে শিরিনা খাতুনের মাসিক আয় প্রায় ৪০ হাজার টাকা। ছাগল ব্যবসার লাভ দিয়ে ইতিমধ্যে নিজস্ব বাড়ি মেরামত করেছেন তিনি। সঞ্চয় করছেন ভবিষ্যতের জন্য।

১০ নং জোনের ৩৬ নং এরিয়ার ১৪০ নং শাখার এই সদস্য জানান, “শিক্ষিত হয়ে ছাগল পালনকে অনেকেই প্রথম দিকে ভালো চোখে দেখেন নি! কিন্তু মজার বিষয় হচ্ছে পরবর্তীতে তারাই আমার সফলতা দেখে ছাগল পালন শুরু করেছেন যা আমি মনে করি আমার জন্য গর্ব ও একই সাথে আনন্দের। দেশে ছাগলের মাংসের চাহিদা যেমন রয়েছে। তেমনি বাজারে সন্তোষজনক দাম পাওয়ায় এই ব্যবসা লাভজনক।”

এ সময় এমএসএস এর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে শিরিনা খাতুন আরও বলেন, “শুরু থেকেই আমার খামার প্রতিনিয়তই বড় হচ্ছে। প্রয়োজনের সময় হাতে টাকা ছিল না। এমএসএস পাশে এসে দাড়িয়েছে। ভবিষ্যতে খামার সম্প্রসারিত করার প্রয়োজনে আমি এমএসএসকেই খুঁজবো।”

  • SHARE

Latest Stories