বানিজ্যিকভাবে কোয়েল পালন করে রুহুল আমিনের সাফল্য

বানিজ্যিকভাবে কোয়েল পাখি পালন করে সাফল্যের মুখ দেখেছেন চাপাইনবাবগঞ্জের বারঘরিয়া উপজেলার লাহারপুর গ্রামের তরুণ উদ্যোক্তা রুহুল আমিন। ‘রুহুল কোয়েল ফার্ম’ নামক খামারটিতে বর্তমানে আট লক্ষ টাকার কোয়েল রয়েছে। রুহুল আমিনের দৃষ্টিনন্দন ফার্ম দেখে স্থানীয় অনেক বেকার কোয়েল পালনে আগ্রহী হচ্ছেন।

শুরুটা ঝোঁকের বশে হলেও ধীরে ধীরে লাভের মুখ দেখলে এটাকেই জীবিকা হিসেবে বেছে নেন মানবিক সাহায্য সংস্থা (এমএসএস) এর ৯ নং জোনের ৬৫ নং এরিয়ার ১৩৪ নং শাখার এই সদস্য।
বর্তমানে কোয়েল ফার্ম থেকে রুহুল আমিনের মাসিক আয় প্রায় ৫০ হাজার টাকারও বেশি। রুহুল আমিন ও স্থানীয় কয়েক জনের প্রচেষ্টায় লাহারপুর গ্রামে কোয়েল পাখির মাংস ও ডিমের বাজার সৃষ্টি হয়েছে।

নানা সংকটে এমএসএসকে পাশে পাওয়ার কথা জানিয়ে রুহুল আমিন বলেন, “আমার শুরুটা হয়েছিলো খুবই সল্প পরিসরে। এরপর বেশ কিছু কারণে কয়েকবার লোকসানের সম্মুখীন হয়েছি। তবে এমএসএস এর সহযোগিতায় আবারো ঘুরে দাঁড়িয়েছি। এমএসএস এর কর্মকর্তারা আমার খামার পরিদর্শন করে আমাকে সাহস, পরামর্শ ও আর্থিক সাহায্য করেছেন। তাদের প্রতি আমি কৃতজ্ঞ।”

তবে এখানেই থেমে থাকতে চাই না জানিয়ে রুহুল আমিন বলেন, “আমি আমার খামার আরো বড় করতে চাই। পুরো চাপাইনবাবগঞ্জ জেলায় আমি কোয়েল পাখির ডিম ও মাংস সরবরাহ করতে চাই।”

  • SHARE

Latest Stories