দক্ষ জনগোষ্ঠী গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে এমটিআই

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে দক্ষ জনশক্তি তৈরি ও বেকার মুক্ত যুব সমাজ গড়ে তোলার লক্ষ্যে রেফ্রিজারেশন এন্ড এয়ার কন্ডিশনিং, ইলেক্ট্রিক্যাল ইনস্টেলশন এন্ড মেইনটেন্যান্স এবং কম্পিউটার এন্ড গ্রাফিক্স ডিজাইন কোর্স পরিচালনা ও সরকারি সার্টিফিকেট প্রদান করছে এমএসএস টেকনিক্যাল ইনস্টিটিউট (এমটিআই)। সৈয়দপুরে অবস্থিত উক্ত প্রশিক্ষণ কেন্দ্র থেকে সম্প্রতি সার্টিফিকেট অর্জন করেছেন কামারপুকুর ডিগ্রি কলেজের বিএ  ৩য় বর্ষের শিক্ষার্থী মোছাঃ সানজিদা আক্তার। বর্তমানে তার বয়স ২৪ বছর।

সানজিদা এইচএসসি সম্পন্ন হওয়ার পর নিজের পড়াশোনা খরচ চালানোর জন্য বিভিন্ন কোম্পানি ও এনজিওতে আবেদন করেন। কিন্তু তথ্য প্রযুক্তির যুগে কম্পিউটার বিষয়ক যথাযথ জ্ঞান না থাকায় কোন জায়গায় নির্বাচিত হচ্ছিলেন না। এরপর সে বিভিন্ন প্রশিক্ষণ কেন্দ্রে কম্পিউটার প্রশিক্ষণের জন্য  খবর নেয়া শুরু করে এবং লিফলেটের মাধ্যমে এমএসএস টেকনিক্যাল ইন্সটিটিউটে কম্পিউটার প্রশিক্ষণ সম্পর্কে জানতে পারেন। সানজিদা আক্তারের অর্থনৈতিক সমস্যার কথা জানতে পেরে এমটিআই ব্যবস্থাপনা কমিটি ২০% উপবৃত্তি দিয়ে তাকে কম্পিউটার অপারেশন ট্রেডে ৯ম ব্যাচে ভর্তির ব্যবস্থা করেন।

কম্পিউটার অপারেশন ট্রেডে ৩৬০ ঘন্টা মেয়াদী কোর্সটি সম্পন্ন করার পর বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে আরটিও মুল্যায়নে অংশগ্রহণ করে এনটিভিকিউএফ লেভেল – ১ সরকারি সার্টিফিকেট অর্জন করেন সানজিদা এবং এমটিআই কর্তৃক প্রদানকৃত সার্টিফিকেট সহকারে উত্তরা ইপিজেডে একটি ফ্যাক্টরিতে আবেদন করেন।

বর্তমানে সানজিদা আক্তার ম্যাজেন্ট ইন্ডাস্ট্রিজ লিমিটেড, উত্তরা ইপিজেডে কম্পিউটার অপারেটর হিসেবে কর্মরত আছেন এবং তার মাসিক আয় ১৬০০০ টাকা। উপার্জিত এ টাকা থেকে পড়াশোনার খরচ এবং পরিবারকে সাহায্য ছাড়াও ভবিষ্যতের জন্য সঞ্চয় করেন তিনি।

মোঃ সানজিদা আক্তার এমএসএস টেকনিক্যাল ইন্সটিটিউটের একজন প্রশিক্ষণার্থী হিসেবে এবং এ সাফল্যের কারণে আনন্দ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

  • SHARE

Latest Stories