বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ ২০২৩ উপলক্ষে এমএসএস এর সপ্তাহব্যাপী কর্মসূচি

নবজাতকের জন্য মাতৃদুগ্ধ পানের উপকারিতা এবং দুগ্ধদানকারী মায়ের সুস্বাস্থ্য ও পুষ্টির উপর গুরুত্ব দিয়ে মানবিক সাহায্য সংস্থা (এমএসএস) কর্তৃক পরিচালিত ‘মা ও শিশু স্বাস্থ্য সেবা কেন্দ্র’ সপ্তাহব্যাপী বিশেষ কর্মসূচি পালন করেছে।

গত ১-৭ আগষ্ট বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ ২০২৩ উপলক্ষে ঠাকুরগাঁও জেলার দেবীপুর ও বালিয়া ইউনিয়নে গর্ভবতী ও প্রসূতী মায়েদের উপস্থিতিতে উক্ত কর্মসূচি পালিত হয়। বিশেষ গুরুত্ব দেয়া হয় এ বছরের প্রতিপাদ্য “কর্মজীবী মা-বাবার সহায়ক পরিবেশ গড়ি, মাতৃদুগ্ধপান নিশ্চিত করি” এর উপর।

গর্ভবতী ও প্রসূতী মায়েদের নবজাতকের জন্য মাতৃদুগ্ধ পানের গুরুত্বসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন এমএসএস এর বিশেষজ্ঞ স্বাস্থ্য বিষয়ক কর্মকর্তাগণ।

কর্মসূচি সম্পর্কে এমএসএস এর স্বাস্থ্যবিষয়ক কর্মকর্তা নাজিয়া আফরিন বলেন, “মায়ের দুধ মহান আল্লাহর দান। এর বিকল্প বা পরিপূরক কোন কিছুই নেই। শাল দুধ একটি শিশুর জন্য প্রথম টিকা যা তার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। নবজাতককে পুরোপুরি ৬ মাস মায়ের দুধ খাওয়ানোর উপর জোর দিয়েছি আমরা। ৬ মাসের পর থেকেই শিশুকে অন্যান্য খাবারে অভ্যস্ত করা উচিত।“

তিনি আরও জানান, কর্মক্ষেত্রে শিশুকে মায়ের দুধ খাওয়ানোর উপযোগী পরিবেশ থাকলে কর্মীর কর্মক্ষেত্রে অনুপস্থিতির প্রবনতা কমে যায়, কাজে মনযোগ বৃদ্ধি পায় ফলে প্রতিষ্ঠান লাভবান হয়।

  • SHARE

Latest MSS Talk