জাতীয় পুষ্টি সপ্তাহ ২০২৩ পালন করলো এমএসএস

মানবিক সাহায্য সংস্থা (এমএসএস) কর্তৃক পরিচালিত শিশুকানন প্রাক প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দসহ সকলের  অংশগ্রহণে জাতীয় পুষ্টি সপ্তাহ ২০২৩ পালন করা হয়েছে।

গত ৭-১৩ জুন শিশুকাননের বিভিন্ন প্রতিষ্ঠানে প্রশিক্ষণের মাধ্যমে শিশুদের পুষ্টিসম্পন্ন খাবার সম্পর্কে সচেতনতা প্রদান করা হয়। এছাড়াও শিক্ষার্থীদের মা-বাবা ও অভিভাবকদের জন্য “রান্না প্রদর্শনী” সেশনের আয়োজন করা হয়, যেখানে পুষ্টিগুন বজায় রেখে হাতে-কলমে রান্নার প্রশিক্ষণ প্রদান করা হয়।

প্রশিক্ষণ কর্মশালায় যে বিষয়গুলো গুরুত্ব সহকারে আলোচনা করা হয় সেগুলো হলো: ভিটামিন এ এর গুরুত্ব; স্বাস্থ্য সুরক্ষায় খাদ্য ও পুষ্টির গুরুত্ব; ব্যক্তিগত স্বাস্থ্য পরিচর্যা ও পারিপার্শ্বিক পরিষ্কার-পরিচ্ছন্নতা।

দলগত কাজ ও সমন্বয়ের মাধ্যমে অংশগ্রহণকারীরা পুষ্টি ও স্বাস্থ্য সম্পর্কিত বিষয়গুলো সম্পর্কে স্বচ্ছ ধারণা লাভ করেন। প্রশিক্ষণটি পরিচালনা করেন সোশ্যাল সার্ভিসেস প্রোগ্রামের অ্যাসিস্ট্যান্ট প্রোগ্রাম অফিসার (স্বাস্থ্য) নাজিয়া আফরিন।

তিনি বলেন, “আমাদের দেশে দারিদ্র্যসীমার নীচে যে জনগোষ্ঠী রয়েছে, তারাই মূলত পুষ্টিহীনতায় ভোগে বেশি। এই আয়োজনও করা হয় তাদের জন্যই। সচেতনতার অভাবই পুষ্টিহীনতার প্রধাণ কারণ। সঠিক রান্নার পদ্ধতি, নির্দিষ্ট সময়ে খাওয়া ও বিশুদ্ধ পানির ব্যবস্থা সবই স্বাস্থ্য ও পুষ্টিকে প্রভাবিত করে। প্রশিক্ষণে আমরা এসবের উপরই আলোকপাত করেছি।”

  • SHARE

Latest MSS Talk