শিক্ষকদের দক্ষতা বাড়াতে শিশুকাননে দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা

শিক্ষকদের মানোন্নয়নে প্রশিক্ষণের কোন বিকল্প নেই। শিক্ষার্থীদের উন্নত জীবন গঠনের জন্য মুখ্য ভূমিকা পালন করতে হয় শিক্ষকদেরকেই। এছাড়া ছাত্র-শিক্ষকদের মাঝে বন্ধুত্বপূর্ণ সুসম্পর্ক স্থাপনের জন্য প্রয়োজন বাড়তি যোগাযোগ দক্ষতা। এসব বিবেচনায় রেখে প্রতি বছরের ন্যায় এবারও মানবিক সাহায্য সংস্থা (এমএসএস) কর্তৃক পরিচালিত শিশুকানন-প্রাক প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের অংশগ্রহণে আয়োজন করা হয় শিক্ষক প্রশিক্ষণ কর্মশালা- ২০২৩।

গত ১৭-১৮ এবং ২০-২১ জুলাই ঠাকুরগাওঁ ও সৈয়দপুরে পৃথকভাবে অনুষ্ঠিত হয় দুই দিনব্যাপী এই প্রশিক্ষণ। “শিক্ষকের দক্ষতা উন্নয়ন ও শ্রেনী পরিচালনা কৌশল” বিষয়ক উক্ত প্রশিক্ষণটি পরিচালনা করেন এমএসএস এর শিক্ষা বিষয়ক কর্মকর্তা ডলি হেলেন গমেজ।

ডলি হেলেন গমেজ বলেন, ”শিক্ষক প্রশিক্ষণকে প্রতিনিয়ত আধুনিক এবং ফলপ্রসু করতে এমএসএস প্রতিশ্রুতিবদ্ধ। দুই দিনের এই প্রশিক্ষণে নতুন বছরের পাঠ পরিকল্পনার বিষয়বস্তু ও হাতে কলমে পাঠ পরিকল্পনা তৈরির উপর প্রশিক্ষণ দেয়া হয়েছে। আশা করছি শিক্ষকদের অর্জিত এই জ্ঞান শিশুকাননের প্রতিটি শিক্ষার্থীর শিক্ষার প্রসারে কাজে লাগবে।”

প্রশিক্ষণ গ্রহণকারী শিক্ষকেরা বলেন, ”আগে আমাদের যে শিখন ঘাটতি ছিল, এ প্রশিক্ষণের মাধ্যমে তা পূরণ হয়েছে। শিখন-শেখানোর পদ্ধতিতে প্রতিনিয়তই অনেক পরিবর্তন আসছে। প্রশিক্ষণে যুগোপযোগী কৌশল সমূহের উপর বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে। যা আমাদের শিক্ষার্থীদের শিক্ষাদানে সহায়ক হবে।

  • SHARE

Latest MSS Talk