যুবসমাজকে দক্ষ করে তোলায় ব্রতী এমএসএস টেকনিক্যাল স্কুল

“অনেকদিন ধরেই আমি ‘অফিস অ্যাপ্লিকেশন’ কোর্স করার জন্য ভালো একটা প্রতিষ্ঠান খুঁজছিলাম। ফেসবুকে অ্যাকটিভ থাকার ফলে ভালো ভালো প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দেখতাম যা অধিকাংশই ঢাকা কেন্দ্রিক ছিল। ইচ্ছা থাকলেও সামাজিক বাঁধা, দূরত্ব আর শিক্ষা খরচের কথা চিন্তা করে সেসব প্রতিষ্ঠানে আর ভর্তি হওয়া হয়ে ওঠেনি। কিন্তু এমটিএস এর মতো একটা প্রতিষ্ঠান সৈয়দপুরে পাবো তা কখনও স্বপ্নেও ভাবিনি। এখানকার পরিবেশ, প্রশিক্ষক এবং দ্রুতগতির ইন্টারনেট সমৃদ্ধ কম্পিউটার ল্যাব আমাকে মুগ্ধ করেছে। সাথে আমি বৃত্তি পেয়েছি, ফলে আমার জন্য এই কোর্স করা অনেক সহজ হয়েছে”- ‘অফিস অ্যাপ্লিকেশন কোর্স- এর প্রথম ব্যাচের ৭৫% বৃত্তিভোগকারী ছাত্রী মৌসুমি রায় এভাবেই বলেন এই কারিগরি প্রশিক্ষণ নির্ভর শিক্ষা প্রতিষ্ঠানের বিষয়ে তার অনুভূতির কথা।

মৌসুমির সাথে আরও যারা পড়ছেন, তাদের অনেকেই পেয়েছেন বৃত্তির সুবিধা। তারা এখান থেকে প্রাপ্ত শিক্ষা, প্রশিক্ষণ এবং পরবর্তীতে এর প্রয়োগের বিষয়ে আত্মবিশ্বাসী। এমএসএস টেকনিক্যাল স্কুল (এমটিএস) শিক্ষার্থীদের নানা ধরনের সুযোগ-সুবিধা প্রদান করছে এবং পাশাপাশি যোগ্যতর করে তোলার জন্য যথার্থ ব্যবস্থা গ্রহণ করে চলেছে।

মানবিক সাহায্য সংস্থা’র প্রেসিডেন্ট জনাব ফিরোজ এম হাসান সৈয়দপুর, নীলফামারী এলাকার (পর্যায়ক্রমে সমগ্র উত্তরাঞ্চলে) যুব সমাজকে দক্ষ ও কর্মমুখী করে গড়ে তোলার লক্ষ্যে অত্যাধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন একটি কারিগরি প্রতিষ্ঠান করার পরিকল্পনা গ্রহণ করেন যার বাস্তব রূপ হচ্ছে এমএসএস টেকনিক্যাল স্কুল (এমটিএস)। দেশ ও বিদেশের নামকরা প্রতিষ্ঠানের কারিকুলাম, শিক্ষা প্রদ্ধতি, বর্তমান চাকরি বাজার এবং অনলাইন আউটসোর্সিং প্ল্যাটফর্ম যাচাই করে এ প্রতিষ্ঠানের কোর্স মডিউল তৈরি করা হয়েছে।

এমটিএসে আছে দ্রুতগতির ইন্টারনেট সংযোগ এবং অত্যাধুনিক কম্পিউটার ল্যাব। অভিজ্ঞ এবং দক্ষ প্রশিক্ষকগণ এই প্রতিষ্ঠানে প্রশিক্ষণ প্রদান করছেন। এখানে সব প্রশিক্ষণার্থীর জন্য রয়েছে আলাদা আলাদা কম্পিউটার যা তাদের শেখার প্রক্রিয়াকে করেছে আরো গতিশীল। পর্যাপ্ত পরীক্ষা এবং প্রাকটিক্যাল ক্লাসের মাধ্যমে শিক্ষার্থীদের দক্ষ এবং কর্মে যোগদান করতে প্রস্তুত করে গড়ে তোলা হচ্ছে।

উল্লেখ্য, এমটিএসে প্রাথমিকভাবে অফিস অ্যাপ্লিকেশন কোর্সটি চালু আছে। অ্যাডভান্স কম্পিউটার এর অধীনে শীঘ্রই গ্রাফিক্স ডিজাইন এবং ওয়েব ডিজাইন কোর্স চালু হতে যাচ্ছে। এ ছাড়াও এমটিএসে পর্যায়ক্রমে ইলেক্ট্রিক্যাল মেইনটেন্যান্স, ফ্রিজ এবং এসি সার্ভিসিং এবং ইলেক্ট্রনিক্স রিপিয়ারিং কোর্সগুলো অন্তর্ভূক্ত করা হবে।

  • SHARE

Latest MSS Talk