ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের অনানুষ্ঠানিক প্রশিক্ষণ

মানবিক সাহায্য সংস্থা (এমএসএস) ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের কৃষি উৎপাদনশীলতা বৃদ্ধি ও বহুমূখীকরণে অর্থায়ন প্রকল্পের আওতায় ৬২টি শাখায় কৃষকদের জন্য কৃষি ঋণ ও কৃষকদের দক্ষতা বৃদ্ধির জন্য ফসলের জীবনচক্র ভিত্তিক প্রশিক্ষণ প্রদান করছে।

উক্ত প্রশিক্ষণের অংশ হিসাবে গত ১২ নভেম্বর এমএসএস এর চাঁপাইনবাবগঞ্জের মহিপুরের ১৩৫নং শাখায় কৃষকদের অনানুষ্ঠানিক প্রশিক্ষণ প্রদান করেন সংস্থার সহকারী কৃষি কর্মকর্তা মোঃ জুলফিকার আলী।

এসব প্রশিক্ষণে উক্ত প্রকল্পের আওতায় কৃষি ঋণ গ্রহনকারী কৃষকেরা স্বতস্ফ‚র্ত অংশগ্রহণের মাধ্যমে নিজেদের দক্ষতা বৃদ্ধির পাশাপাশি আধুনিক প্রযুক্তি ও উন্নত জাত ব্যবহারে উদ্বুদ্ধ হয়ে বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়ণে আবদান রাখছে।

এ বিষয়ে সহকারী কৃষি কর্মকর্তা মোঃ জুলফিকার আলী বলেন, বোরো মৌসুম চলছে। বোরোর চাষাবাদে আধুনিক প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি, জৈবসার,ভার্মিকম্পোস্ট উৎপাদ ন ও ব্যবহার, লাইন-লগু-পার্চিং পদ্ধতিতে ধানের চাষ ও পরিচর্যা, চাষাবাদকালে প্রতিকূল অবস্থায় করণীয়, ধানে জাত নির্বাচন ও জৈববালাইনাশক এর ব্যবহার বিষয় সহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

উল্লেখ্য, ২০১৫ সাল থেকে জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা) এর অর্থায়নে ও বাংলাদেশ ব্যাংকের সরাসরি তত্ত¡বধানে ‘ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের কৃষি উৎপাদনশীলতা বৃদ্ধি ও বহুমূখীকরণে অর্থায়ন প্রকল্প’ পরিচালনা করছে মানবিক সাহায্য সংস্থা।

  • SHARE

Latest MSS Talk