বাল্যবিবাহ প্রতিরোধে স্কুলভিত্তিক রচনা প্রতিযোগিতা

“বাল্যবিবাহকে না বলি” প্রতিপাদ্যকে সামনে রেখে ঠাকুরগাঁও অঞ্চলের মুন্সিরহাট বালিকা উচ্চ বিদ্যালয়ে অষ্টম থেকে দশম শ্রেণীর শিক্ষার্থীদের মধ্যে রচনা প্রতিযোগিতার আয়োজন করে মানবিক সাহায্য সংস্থা। গত ১লা জুন ‘বাল্যবিবাহের কুফল ও আমাদের করণীয়’ শীর্ষক এ রচনা প্রতিযোগিতায় বিদ্যালয়টির সর্বমোট ১০০ জন ছাত্রী অংশগ্রহন করে। প্রতিযোগিতায় বিজয়ী তিন জনকে পুরষ্কৃত করা হয়।

এসময় স্কুলের শিক্ষক-শিক্ষার্থীসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালনকারী নাজিয়া আফরিন জানান, ‘‘অংশগ্রহনকারী ১০০ ছাত্রীর মধ্যে তিনজন বিজয়ী নির্বাচন করা কষ্টসাধ্য ছিল। তবে প্রত্যেকের সৃজনশীল চিন্তাভাবনা আমাকে অভিভূত করেছে। আমার বিশ্বাস এ ধরণের প্রতিযোগিতা শিক্ষার্থীদের মানসিক বিকাশেও সহায়ক হবে।” উপস্থিত শিক্ষক ও অভিভাবকেরা আয়োজনের প্রশংসা করে বলেন, এ ধরণের আয়োজন শিক্ষার্থীদের মাঝে বাল্যবিবাহ প্রতিরোধে সচেতনতা সৃষ্টি করে।

উল্লেখ্য, বাল্যবিবাহ একটি গুরুতর সামাজিক সমস্যা। তুলনামূলক বিচারে বিশ্বের অন্যান্য দেশ থেকে বাংলাদেশে বাল্যবিবাহের হার অনেক বেশি। বাল্যবিবাহের ফলে মেয়েরা শিক্ষা ও পুষ্টির অধিকার থেকে বঞ্চিত হয়। তাই বাল্যবিবাহ বন্ধে এবং কন্যাশিশুদের শিক্ষা, স্বাস্থ্য ও সৃজনশীল অর্থনৈতিক কর্মকান্ডে যুক্ত করতে মানবিক সাহায্য সংস্থা (এমএসএস) সবসময় সক্রিয় রয়েছে। বিশেষ করে এমএসএস কর্তৃক পরিচালিত উপশিক্ষালয় এবং বিভিন্ন সময়ে দেশের মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বাল্যবিবাহ প্রতিরোধ বিষয়ক প্রচারাভিযান, রচনা প্রতিযোগিতা এবং সচেতনতামূলক কার্যক্রম নিয়মিত পরিচালিত হচ্ছে।

  • SHARE

Latest MSS Talk