সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের বিনামূল্যে চশমা বিতরণ সম্পন্ন

ঢাকার তেজগাঁও এলাকায় অবস্থিত মদীনাতুল উলুম মডেল ইনস্টিটিউট কামিল মাদ্রাসার সুবিধাবঞ্চিত প্রায় ৫০০ শিক্ষার্থীকে  বিনামূল্যে চক্ষুসেবা দেয়ার পর বুধবার (৩ জুলাই) রোগীদের প্রয়োজনীয় নির্দেশনাসহ বিনামূল্যে চশমা বিতরণ করা হয়েছে।

‘স্কুল সাইট টেস্টিং প্রোগ্রাম’ এর আওতায় চশমা বিতরণ কর্মসূচীর উদ্বোধন করেন জনাব গোফরান ফারুক।  উদ্বোধনী অনুষ্ঠানে ইসিপির উর্দ্ধতন কর্মকর্তা ও উক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকগণ উপস্থিত ছিলেন। এসময় মাদ্রাসার শিক্ষক, শিক্ষার্থীসহ উক্ত আয়োজনের দাতা জনাব গোফরান ফারুক ও জনাবা নাবিলা ফারুকের জন্য দোয়া প্রার্থনা করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে জনাব গোফরান ফারুক বলেন, ‘প্রত্যন্ত অঞ্চলের পাশাপাশি শহরেও দেশের একটা বড় জনগোষ্ঠী পর্যাপ্ত স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত। তাদের কথা বিবেচনায় এনেই মদীনাতুল উলুম মডেল ইনস্টিটিউট কামিল মাদ্রাসায় স্কুল সাইট টেস্টিং প্রোগ্রাম’ আয়োজন করা হয়। আশা করছি শিক্ষার্থীরা উপকৃত হয়েছে এবং এখন পড়াশোনায় আরও বেশি মনযোগী হতে পারবে।”

বিনামূল্যে চশমা গ্রহণের পর মাদ্রাসার এক শিক্ষার্থী বলেন, ‘ক্লাসে সবসময় আমাকে সামনের বেঞ্চে বসতে হতো। পিছনের বেঞ্চে বসলে আমি বোর্ডের লেখা বুঝতাম না। ডাক্তারের পরামর্শের পর আজ আমি বিনামূল্যে চশমা পেয়েছি। আমি এই চশমা পড়ে পিছনে বসেই বোর্ডের সব লেখা বুঝতে পারি। সবাইকে অনেক ধন্যবাদ।’

উল্লেখ্য, ‘দারিদ্র্যের কারণে কেউ আর অন্ধ থাকবে না’ এই প্রত্যয়ে মানবিক সাহায্য সংস্থার আই কেয়ার প্রোগ্রাম ২০১৪ সাল থেকে বাংলাদেশে প্রতিরোধযোগ্য অন্ধত্ব দূরীকরণে অব্যাহতভাবে কাজ করে যাচ্ছে। মানবিক সাহায্য সংস্থার আই কেয়ার প্রোগ্রামের অন্যতম লক্ষ্য- সুবিধাবঞ্চিত মানুষের নিরাময়যোগ্য অন্ধত্ব বিনামূল্যে শনাক্তকরণ ও চিকিৎসা দেওয়া, সামাজিক সচেতনতা বৃদ্ধিকরণ, চক্ষু স্বাস্থ্য বিষয়ে শিক্ষাদান, সক্ষমতা ও চক্ষুসেবা কার্যক্রম বৃদ্ধি করা।’

  • SHARE

Latest MSS Talk