Categories
Others

Agri Loan Disbursement Agreement signed between MSS and ONE Bank

“Agreement Signing Ceremony” was held between Manabik Shahajya Sangstha (MSS) and ONE Bank on January 18, 2021 at ONE Bank Corporate HQ in Dhaka for Agri loan disbursement. Mr. Munawar Reza Khan, Executive Director signed on behalf of MSS where Mr. Md. Monzur Mofiz, Additional Managing Director signed on behalf of the bank. Other high officials from both ends took part in the event. This agreement is a good start for ONE Bank’s loan flow with MSS.

Categories
Eye Care

দোরগোড়ায় চক্ষু সেবা

আপনার অথবা আপনার পরিবারের কারো চোখে সমস্যা। দেখতে পারেন না ঠিক মতো। এদিকে, আর্থিক অবস্থা ভালো নয় যে চিকিৎসা করাবেন। তার সাথে হাসপাতালও দূরে বলে চোখের অসুবিধাটা নিয়েই পথ চলতে হচ্ছে। কিন্তু মাঝে মাঝে মনে হয় ‘আহ যদি আমার বাড়িটা হাসপাতালের পাশে হতো আর আমার চিকিৎসা করার সামর্থ্য থাকতো, তবে ভালো করে আবার সব দেখতে পেতাম ’।

এ রকম কল্পনা করেই দিন কাটে দৃষ্টি সমস্যায় ভোগা সমাজের সুবিধা বঞ্চিত মানুষদের। তবে এসব অসহায় মানুষদের কল্পনাকে বাস্তব করতে এগিয়ে আসেন সমাজের আলেকিত কিছু মানুষ। যাদের সহযোগিতায় এমএসএস আই কেয়ার ছুটে যায় দেশের প্রত্যন্ত অঞ্চলে, একেবারে মানুষের দোরগোড়ায়।

এমএসএস আই কেয়ার কীভাবে দোরগোড়ায় চক্ষু সেবা কার্যক্রম সম্পন্ন করে তার ছোট্ট একটা বিবরণ দেই। প্রথমে এমএসএস এর শাখা অফিসগুলোতে ভ্রাম্যমাণ আই ক্যাম্পের সিডিউল সহ চিঠি পাঠানো হয়। এই চিঠি পেয়ে শাখা অফিসগুলো বিভিন্নভাবে আই ক্যাম্পের প্রচার করেন সুবিধা বঞ্চিত স্থানীয় জনগণের মাঝে। তারপর নির্দিষ্ট দিন সেই এলাকায় ভ্রাম্যমাণ চক্ষু ক্লিনিকের মাধ্যমে আই ক্যাম্প বসে।

সেখানে সম্পূর্ণ বিনা মূল্যে চক্ষু দেখা হয় এবং ব্যবস্থাপত্র দেওয়া হয়। ক্যাম্পে যাদের চোখে ছানি সনাক্ত করা হয় তাদের অপারেশনের তারিখ জানিয়ে দেওয়া হয়। ঐ তারিখ অনুযায়ী ছানি রোগীকে কাছাকাছি এমএসএস শাখা অফিসে যেতে বলা হয়। এরপর নির্ধারিত সময়ে রোগীকে এমএসএস এর সহযোগী হাসপাতাল (যেখানে রোগীর অপারেশন হয়) কর্তৃপক্ষ তাদের তত্ত্বাবধানে বিনা খরচে হাসপাতালে নিয়ে যায় এবং অপারেশন সম্পন্ন করে।

অপারেশনের পর রোগীকে অবজার্ভেশনে রাখা হয় পুরো একদিন। এই একদিনে অপারেশন পরবর্তী কোন জটিলতা ধরা না পড়লে তাকে পরের দিন যেখান থেকে নিয়ে আসা হয়েছিল সেখানে বিনা খরচে পৌঁছে দেওয়া হয়। এমএসএস আই কেয়ার অপারেশন, বেড ভাড়া এবং প্রয়োজনীয় ওষুধসহ সম্পূর্ণ প্রক্রিয়ার খরচ বহন করে।

উল্লেখ্য, এবার এমএসএস আই কেয়ার দুটি জেলার (ঠাকুরগাঁও ও পঞ্চগড়) ১৪টি স্থানে নয়নতরী ভ্রাম্যমাণ আই ক্লিনিকের মাধ্যমে ৮টি আই ক্যাম্প করে। এই আই ক্যাম্পের মূল উদ্দেশ্য দরিদ্র ও সুবিধা বঞ্চিত মানুষদের ছানি সনাক্ত করা এবং তাদের বিনা মূল্যে ছানি অপারেশন করিয়ে দেওয়া। ৮টি ক্যাম্পে মোট চক্ষু সেবা দেওয়া হয় ৬৭২ জনকে।  আর ছানি সনাক্ত করা হয় ২০০ জনের। এই ২০০ জনের মধ্যে অপারেশনের জন্য প্রস্তুত করা হয়েছে ১৭২ জনকে। অন্যদের ডায়াবেটিস ও অন্যান্য শারীরিক অসুবিধা থাকায় পর্যবেক্ষণে রাখা হয়েছে। প্রস্তুত রাখা ১৭২ জনের মধ্যে ৪৫ জনের সফল অপারেশন সম্পন্ন হয়েছে। বাকিদের নির্ধারিত তারিখ অনুযায়ী আগামী ১৫ ডিসেম্বর ২০২০ এর মধ্যে অপারেশন সম্পন্ন হবে।

Categories
Others

আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস উপলক্ষে মানবিক সাহায্য সংস্থার ওয়েবিনার

জাতিসংঘ ঘোষিত আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস উপলক্ষে অনলাইনে আলোচনা সভার আয়োজন করেছে ‘মানবিক সাহায্য সংস্থা’। বৃহস্পতিবার আয়োজিত এ ওয়েবিনারের প্রতিপাদ্য ছিল-আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবসে বাংলাদেশের প্রেক্ষাপটে মানবিক সাহায্য সংস্থার অবদান।

ওয়েবিনারে স্বাগত বক্তব্য ও আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবসে বাংলাদেশের প্রেক্ষাপটে মানবিক সাহায্য সংস্থার অবদান সম্পর্কিত ধারণা ও সুপারিশপত্র উপস্থাপন করেন সংস্থার নির্বাহী পরিচালক মুনাওয়ার রেজা খান। সংস্থার দু’জন অগ্রসর ঋণী সদস্য এবং উদ্যোক্তা সুরাইয়া বেগম ও হাসানা হেনা বাংলাদেশের সামাজিক প্রেক্ষাপটে তাদের অর্থনৈতিক অগ্রগতির অভিজ্ঞতা বিনিময় করেন।

ওয়েবিনারে অতিথি হিসেবে আলোচনা করেন জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও দৈনিক ইত্তেফাকের সিনিয়র সাংবাদিক ফরিদা ইয়াসমিন, মুসলিম এইড, ইউকে, বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর রাবেয়া সুলতানা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক শারমিন্দ নীলোর্মি। অতিথিরা বৈশ্বিক ও বাংলাদেশ প্রেক্ষাপটে সুবিধাবঞ্চিত নারীদের অর্থনৈতিক অংশগ্রহণের স্বীকৃতি, উন্নয়ন ও অধিকার প্রতিষ্ঠার উপর গুরুত্বারোপ করে তাদের সুপারিশ প্রদান করেন। ওয়েবিনারে সমাপনী বক্তব্য এবং অংশগ্রহণকারীদের ধন্যবাদ জানান এমএসএস’র উপদেষ্টা তরিকুল গণি।

উল্লেখ্য, ‘মানবিক সাহায্য সংস্থা’ ১৯৭৪ সাল থেকে সুবিধাবঞ্চিত নারীদের আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করে আসছে। ২০২০ সালের আগস্ট মাস পর্যন্ত গ্রামে ও শহরে মোট ১৫ লাখ ৮ হাজার ২৫৬ জন নারীকে মানবিক সাহায্য সংস্থার বিভিন্ন উন্নয়নমূলক কর্মসূচিতে অন্তর্ভূক্ত করা হয়েছে। যার মধ্যে অর্থনৈতিক কর্মকাণ্ডে সম্পৃক্ত হয়ে কর্ম-সংস্থানের সুযোগ হয়েছে ১৩ লাখ ৬৭ হাজার ৬৫৬ জন নারীর।

Categories
Covid - 19 Others

মানবিক সাহায্য সংস্থা’র পক্ষ থেকে কোভিড -১৯ ত্রাণ বিতরণ

সালেহ্ বিপ্লব : [২] কোভিড মহামারীতে গোটা বিশ্বের মতো বাংলাদেশও আক্রান্ত। বিশেষভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে নিম্ন আয়ের শ্রমজীবী দরিদ্র জনগোষ্ঠী যারা অচলাবস্থার  কারণে ব্যবসা সচল রাখতে পারেননি। পারিবারিকভাবে চরম অভাব-অনটানে পড়েছেন।

[৩] মানবিক সাহায্য সংস্থার (এমএসএস) সহকারী পরিচালক স্বপনা রেজা জানান, এমএসএস  গত ২৯ ও ৩০ জুন উত্তরাঞ্চলের রংপুর ও রাজশাহী বিভাগে কোভিড-১৯ পরিস্থিতিতে ক্ষুদ্রঋণ কার্যক্রমের অন্তর্গত অধিক ক্ষতিগ্রস্ত দরিদ্র জনগোষ্ঠীর মাঝে প্রাথমিক উদ্যোগ হিসেবে আপাতত ৩ হাজার সদস্যের মাঝে মোট ৩০ লক্ষ টাকা আর্থিক সহায়তা প্রদান করেছে।

Source Amadershomoy

Categories
Education Others

অস্বচ্ছল ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে এম এস এস’র শিক্ষাবৃত্তি প্রদান

অস্বচ্ছল ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি প্রদান করেছে মানবিক সাহায্য সংস্থা। শুক্রবার সকালে সৈয়দপুর কমিউনিটি বেইজড রিসোর্স সেন্টারে দরিদ্র পরিবারের মেধাবী শিক্ষার্থীদের মাঝে এ শিক্ষাবৃত্তি প্রদান করা হয়। দারিদ্রের কারনে পড়ালেখা যাতে ব্যাহত না, পড়ালেখার প্রতি আগ্রহ বাড়ানো এবং গুনগত শিক্ষার প্রসার ও সর্বোপরি দেশের শিক্ষা ব্যবস্থা উন্নতির লক্ষে মানবিক সাহায্য সংস্থার প্রতিবছর এ শিক্ষাবৃত্তি প্রদান করে আসছে।

Categories
Others

‘Noyon Tori’ Starts Moving

Epyllion Group Managing Director Reaz Uddin Al-Mamoon and MSS president Feroz M Hassan along with others pose for a photo after signing a collaborative memorandum of agreement on mobile eye clinic at the corporate office of the group in the capital on Wednesday. —sun photo

‘Noyon Tori’, a vehicle equipped with state-of-the-art eye care equipment, stated moving towards remote rural areas of the country on Wednesday with an aim to provide free eye treatment to the needy.

To make the noble initiative a well-functional one, Epyllion Foundation signed a collaborative memorandum of agreement with the Eye Care Project of Manabik Sahajya Sangstha (ECP-MSS) at the foundation’s corporate office in the capital, says a press release. As per the deal, the Epyllion Foundation made a financial grant of Tk 2.5 million the ECP-MSS as a partial cost to procure the mobile eye clinic.

Epyllion Foundation chief operating officer Arshad Ali Chowdhury and Manabik Sahajya Sangstha president Feroz M Hassan signed the agreement in presence of Epyllion Group managing director Reaz Uddin Al-Mamoon, CSR manager SM Nazmul Ahsan, MSS advisor Tarikul Ghani and executive director ANM Emam Hasanath.

Categories
Others

MSS observed Global Hand washing Day

Speakers at a rally on Thursday, 15 October 2015 said hand washing with soap at key periods is one of the most inexpensive ways to prevent many waterborne and respiratory diseases.
They were speaking at a programme at Rayer Bazar in the city to mark the Global Handwashing Day 2015. Manabik Shahajya Sangstha (MSS), in association with Save the Children has organized the event under its Integrated Child Development Project (ICDP).
Lawmaker Shirin Nayeem was present at the programme as the chief guest while renowned singer Ferdous Ara attended it as special guest. A N Md. Emam Hasanath, Executive Director of MSS, women councilor Aleya Sarwar Daizy, Dr. Kazi Asadur Rahman, Senior Manager of Shishuder Jonno programme of Save the Children.
Kamrun Naher Ahmed, Manager of Shishuder Jonno programme of Save the Children, Jamila Akter, Deputy Director of MSS, Modabber Hossain Shaheen, Assistant Director of MSS, Swapna Reza Head of Advocacy, Communication & Social Services and Shaila Sultana, Project Manager of ICDP were also present on the occasion. Stressing the need for washing hands properly, speakers said even though people around the world wash hands, not all of them use soaps.
They also said washing hands properly could bring down the infections of diarrheal diseases by half. Around 400 people participated in the programme. Later, they brought out a procession that paraded different thoroughfares of the city.