রাজশাহীতে কৃষি উৎপাদনশীলতা বৃদ্ধি ও বহুমুখিকরণ কর্মশালা অনুষ্ঠিত

রাজশাহীতে ‘ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের কৃষি উৎপাদনশীলতা বৃদ্ধি ও বহুমুখিকরণ’ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ ব্যাংকের এসএমএপি প্রকল্পটি মাঠ পর্যায়ে আরও কার্যকরভাবে বাস্তবায়নের লক্ষ্যে মানবিক সাহায্য সংস্থা এই কর্মশালার আয়োজন করে।

শনিবার সকাল ১০টায় নগরীর ওয়ারিশান হলরুমে মানবিক সাহায্য সংস্থার নির্বাহী পরিচালক মুনাওয়ার রেজা খানের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন রাজশাহীর জেলা প্রশাসক মো. হামিদুল হক। কর্মশালায় অন্যদের মধ্যে বাংলাদেশ ব্যাংকের এসএমএপি প্রকল্পের পরিচালক আমজাদ হোসেন খান, রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা মো. মঞ্জুরুল হক, জেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের কর্মকর্তা ড. অন্তিম কুমার সরকার ও রুহুল আমিন, মানবিক সাহায্য সংস্থার উপদেষ্ট তারিকুল গণি বক্তব্যে রাখেন। এতে উত্তরাঞ্চলের ১৪টি জেলার বিভিন্ন পর্যায়ের প্রায় একশ’ কর্মকর্তা অংশ নেন।

কর্মশালায় জানানো হয়, বাংলাদেশ ব্যাংকের এসএমএপি প্রকল্পের আওতায় ১৪টি জেলার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে কৃষি যন্ত্রপাতি ও প্রাণিসম্পদ খাতে ঋণ বিতরণের কারিগরি সহায়তা সেবা পৌছে দিচ্ছে মানবিক সাহায্য সংস্থা।

কর্মশালায় প্রধান অতিথি হামিদুল হক বলেন, আমাদের দেশের হাট-বাজারগুলো এখনো সেকেলে ও প্রাচীন। সেখানে আধুনিক পণ্যের সুবিধা দূরে থাক, নিত্য প্রয়োজনীয় সকল পণ্য পাওয়া যায় না। তাই প্রত্যেক ইউনিয়নে একটি করে মডেল হাট-বাজার স্থাপনের প্রস্তাব সরকারের অনুমোদনের অপেক্ষায় রয়েছে। যেখানে আধুনিক সকল ধরণের পণ্য ও সেবার পসরা থাকবে। যা থেকে গ্রামের প্রান্তিক মানুষেরা সুবিধা ও সেবা নিতে পারবেন।

ইত্তেফাক/এমআরএম

  • SHARE

Latest Media Coverage

DAWN AFTER DARK
31 January, 2020